,

লাখাইয়ে পরিবেশকর্মী মহি উদ্দিনের তালবীজ রোপন

লাখাই প্রতিনিধি : হবিগঞ্জের লাখাইয়ে পরিবেশ কর্মী ও হপা লাখাই উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ রিপন এর উদ্যোগে লাখাই উপজেলার হাওরাঞ্চলের বিভিন্ন সড়কে তালবীজ রোপন কর্মসূচি শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে উপজেলার বুল্লাবাজার থেকে গুনিপুর সড়কের সিংহগ্রাম অংশে তালবীজ রোপনের উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাপা হবিগঞ্জ জেলা কমিটির নির্বাহী সদস্য আলহাজ্ব মোঃ বাহার উদ্দিন, মহিউদ্দিন আহমেদ রিপন, কবি ও সাংবাদিক ইয়াকুব হাসান অন্তর, ব্যবসায়ী মোশাররফ হোসেন, স্থানীয় মুরুব্বি ইসলাম উদ্দিন সহ এলাকার লোকজন।পরিবেশ কর্মী মহিউদ্দিন আহমেদ রিপন এর এমন মহতী উদ্যোগ ও পরিবেশ রক্ষায় তার এ কাজের ভূয়সী প্রসংশা করে কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার বলেন এ ধরনের কর্মকান্ডের মাধ্যমে পরিবেশ এর উন্নয়ন হবে। উপজেলার হাওরাঞ্চলের এ ধরনের তালগাছ রোপনের মাধ্যমে প্রাকৃতিক দূর্যোগ বজ্রপাত থেকে রক্ষা পাবে হাওরে কাজ করা লোকজন।
এ বিষয়ে পরিবেশ কর্মী ও প্রকৃতি প্রেমিক মহিউদ্দিন আহমেদ রিপন বলেন বিগত বছরগুলোতে আমরা দেখছি লাখাইয়ের হাওরে প্রতিবছর অসংখ্য লোক বজ্রপাত পাতের কবলে পড়ে প্রান হারাচ্ছে। এ অবস্থায় আমি সিদ্ধান্ত নিয়েছি লাখাইয়ের হাওরাঞ্চলের বিভিন্ন সড়কে আমার নিজস্ব অর্থায়নে ২-৩ হাজার তালের চারা রোপন করব। আমরা জানি তাল গাছ বজ্রপাত নিরোধক হিসাবে ভূমিকা রাখে। তাই তাল গাছ রোপনের উদ্যোগ নিয়েছি। তালগাছ একদিকে যেমন বজ্রপাত নিরোধক ভূমিকা পালন করে অন্যদিকে পরিবেশ নির্মল রাখতে ও মাটির ক্ষয়রোধে কাজ করে।
তিনি বলেন আমার এ উদ্যোগ সীমিত তবে আমি আশাবাদী অন্যরাও এধরনের কাজে এগিয়ে আসবেন। আমি এটিকে একটি সামাজিক আন্দোলন হিসাবে বেছে নিয়েছি।আমি বিজয়ের মাসে এ আন্দোলন শুরু করেছি।আমি আশা করি আমার এ স্বপ্ন একদিন সফল হবে।


     এই বিভাগের আরো খবর