,

পিঠে ব্যথা এড়াতে যেভাবে ব্যবহার করবেন মোবাইল

সময় ডেস্ক : মোবাইল ফোন ব্যবহার এখন দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ। ছোট থেকে বড় সকলেই সবাই মোবাইল ফোন ব্যবহার করেন। কেউ কেউ আবার স্মার্টফোন ব্যবহারে মারাত্মক আসক্ত থাকেন। বিশেষজ্ঞরা জানান, সারাদিন মোবাইল ফোন ব্যবহারের ফলে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। কারও কারও মারাত্মক পিঠে ব্যথা হয়। এই সমস্যা এড়াতে মোবাইল ফোন ব্যবহারের সময়ে কীভাবে বসা প্রয়োজন, তা জানিয়েছেন বিশেষজ্ঞরা।
তাদের মতে,মোবাইল ফোন ব্যবহারের সময়ে শুধুমাত্র আমাদের হাত কিংবা আঙুলই ব্যস্ত থাকে না। তার সঙ্গে ব্যস্ত থাকে আমাদের মস্তিষ্কও। এর প্রভাব পড়ে পিঠে, শিরদাঁড়ায়, কোমরে, ঘাড়ে। দীর্ঘক্ষণ একভাবে বসে বসে মোবাইল ফোন ঘাঁটলে মারাত্মক প্রভাব পড়ে শরীরের এসব অঙ্গে। অনেকেই সোজাভাবে বসে মোবাইল ফোনটি ব্যবহার করেন। কিন্তু এই বসার ধরনটি একেবারেই সঠিক নয়। এর ফলে পিঠে ব্যথা হওয়ার সঙ্গে সঙ্গে ঘাড়ে ব্যথা এবং আরও নানা শারীরিক সমস্যা দেখা দেয়।
এ কারণে বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল ফোন ব্যবহারের সময়ে ঘাড় বা মাথা যেকোনও দিকে একটু কাত করে রাখুন। এতে সারা শরীরে সমানভাবে ভারটা বজায় থাকবে। তাহলে গাঁটে ব্যথার যন্ত্রণা, ঘাড়ে ব্যথা, পিঠে ব্যথা, কোমরের ব্যথা এড়ানো যাবে।


     এই বিভাগের আরো খবর