,

লাখাইয়ে বোরো ধান রোপণ শুরু

লাখাই প্রতিনিধি : লাখাইয়ের হাওরাঞ্চলে বোরোধান রোপন শুরু হয়েছে। ইতিমধ্যে কৃষকেরা বোরোধান রোপন ও চারা তোলায় ব্যস্ত সময় পার করছে। হাওরাঞ্চলের অপেক্ষাকৃত নিচু জমিতে দেশী জাতের বোরোধান ও আগাম জাতের হাইব্রিড জাতের হিরা ধান চাষাবাদ শুরু হয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে প্রাপ্ত তথ্যে জানা যায়, চলতি বৎসর লাখাইয়ে বোরোধান চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে ১১ হাজার ১৭৯ হেক্টর জমি। এর মধ্যে দেশী প্রজাতির ধান ১০ হেক্টর, হাইব্রিড জাতের ধান ৬৬৮৯ হেক্টর এবং উচ্চ ফলনশীল (উফসী) জাতের ৪৪৮০ হেক্টর জমি। এর মধ্যে হাওরে হাইব্রিড জাতের ৫৬০৭ হেক্টর, উফসী জাতের ২৭১৩ হেক্টর এবং স্থানীয় জাতের ১০ হেক্টর। নন- হাওরে হাইব্রিড জাতের ধান ১০৮২ হেক্টর, উফসী জাতের ধান ১৭৬৭ হেক্টর জমি।ইতিমধ্যে হাইব্রিড জাতের ধান ও দেশীয় জাতের ২৫ হেক্টর জমি চাষাবাদ করা হয়েছে।
এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার জানান, চলতি মৌসুমে বোরোধান চাষাবাদের লক্ষ্য মাত্রা নির্ধারন করা হয়েছে ১১ হাজার ১৭৯ হেক্টর। বোরোধান চাষাবাদ বাড়াতে এবং সময় মতো ধান রোপণ করতে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। এ বছর বীজ তলায় কোন সমস্যার সৃষ্টি হয়নি। তাই বোরোধান চাষাবাদ লক্ষ্য মাত্রার চেয়েও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।


     এই বিভাগের আরো খবর