,

‘এই প্রতিষ্ঠানে কেন কাজ করতে চান ?’ উত্তর কিভাবে দেবেন…..

সময় ডেস্ক : ‘চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে যে কথাটি সবাই শোনেন সেটা হলো, ‘আপনি এই প্রতিষ্ঠানে কেন কাজ করতে চান?’ এই প্রশ্নটির ঠিকঠাক উত্তর দিলে চাকরি পেয়েও যেতে পারেন। কিন্তু এই প্রশ্নের উত্তর দিতে চাইলে প্রথমে আপনাকে কী কী জানতে হবে চলুন জেনে নিই। ইন্টারভিউয়ে সম্ভাব্য যে প্রশ্নগুলো থাকতে পারে
নিজের সম্পর্কে কিছু বলুন। আপনার দক্ষতা সম্পর্কে বলুন। আপনাকে কেন আমরা আমাদের প্রতিষ্ঠানে নিয়োগ দেব? আপনি এই প্রতিষ্ঠানে কেন কাজ করতে চান? আমাদের প্রতিষ্ঠান সম্পর্কে কী জানেন? কী নিয়ে আমরা কাজ করি? আপনি কেন এখানে কাজ করতে চান? ইন্টারভিউয়ের জন্য নেওয়া আপনার প্রস্তুতিই এই প্রশ্নের উত্তর বলে দেবে।
প্রস্তুতির সময় আপনাকে বিষয়গুলো জেনে নিতে হবে- কোম্পানি বা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ঢুকতে হবে। সব ধরনের তথ্য সংগ্রহ করতে হবে। প্রতিষ্ঠানটির সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো পেজ থাকলে সেখান থেকে ঘুরে আসুন। তাদের কাজের সম্পর্কে ধারণা নিন। তাদের মিশন সম্পর্কে জানুন। প্রতিষ্ঠান সম্পর্কে আপনি জানেন এই ব্যাপারটাই বলে দেবে আপনি এই প্রতিষ্ঠান সম্পর্কে আগ্রহী। প্রতিষ্ঠান সম্পর্কে গবেষণা করেছেন তা দেখাতে হলে, যতটা সম্ভব সঠিকভাবে প্রশ্নের উত্তর দিতে হবে।
উদাহরণস্বরূপ, শুধু বলবেন না, ‘আপনাদের প্রতিষ্ঠানের উদ্দেশ্য আমার পছন্দ হয়েছে এবং আমি মনে করি এর জন্য আমি উপযুক্ত।’ এর পরিবর্তে একটা ছোট গল্প বা উদাহরণ দিতে পারেন, যার সঙ্গে ওই প্রতিষ্ঠানের উদ্দেশ্যের মিল আছে এবং এভাবেই বলুন কেন আপনার কাছে গুরুত্বপূর্ণ।
তাদের মিশনকে বা উদ্দেশ্যকে আপনার মূল্যবোধের সঙ্গে যুক্ত করুন। প্রতিষ্ঠান এবং আপনার মধ্যে সংযোগ দেখান। আপনি যদি একটি গল্প বলতে এবং একটি সম্পর্ক তৈরি করতে পারেন, তাহলে সহজেই প্রশ্নের উত্তর দিতে পারবেন। প্রতিযোগিতামূলক চাকরির বাজারে টিকে থাকতে হলে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে।
মনে রাখবেন- আপনার জন্য উপযুক্ত পদেই আবেদন করুন। প্রতিষ্ঠান সম্পর্কে জানুন এবং পড়ুন, সাক্ষৎকারের আগে। প্রতিষ্ঠানটি কেন আপনার কাছে গুরুত্বপূর্ণ তা জানুন এবং সেটা আপনার কথায় ফুটিয়ে তুলুন।
সূত্র : এন্টারপ্রেনারস


     এই বিভাগের আরো খবর