,

আজমিরীগঞ্জে থামছেই না কৃষি জমির মাটি উত্তোলন

হাবিবুর রহমান রিয়াদ, আজমিরীগঞ্জ : আজমিরীগঞ্জে কোন ভাবেই থামছে না কৃষি জমি থেকে মাটি উত্তোলন। প্রশাসনের অভিযান, দন্ড প্রদানের দিন তিনেক না পেরুতেই আবারো শুরু হয়েছে কৃষি জমি থেকে মাটি উত্তোলন ও বিক্রি। এদিকে জমির উপরিভাগ কেটে মাটি উত্তোলন করার ফলে জমি তার ফসল উৎপাদনের উর্বর শক্তি হারাচ্ছে। গতকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে বড় ট্রাক্টর দিয়ে সেই মাটি পৌরসভার লাল মিয়া বাজারে প্রভাত দেব ও আবু তাহের মিয়ার ভিট ভরাট করতে দেখা যায়।
স্থানীয় সুত্রে জানা যায়, উপজেলার সদর ইউনিয়নের কালিনজুড়া হাওড় থেকে একটি চক্র ফসলি জমির উপরিভাগ কেটে উপজেলা সদরের বিভিন্ন স্থানে ভিটে তৈরি করার জন্য বিক্রী করছে। প্রতি ট্রাক্টর গাড়ি মাটি ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রী করছে চক্রটি। এরই প্রেক্ষিতে গত ২৬ ডিসেম্বর দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) শফিকুল ইসলাম চক্রের দুই গাড়ি চালক সাইফুল ও আব্দুর রহমানকে আটক করেন। এরপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা প্রত্যেককে ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। কিন্তু দন্ডাদেশের তিনদিন পরই উপজেলা প্রশাসন থেকে মাত্র কয়েকশ মিটার দুরত্বে আবারও মাটি বিক্রী শুরু করে চক্রটি।
মাটি ক্রেতা প্রভাত দেব বলেন, মাটি তারা কোথা থেকে আনছে বলতে পারবো না। অমি প্রতি গাড়ি মাটি ৮০০ টাকা ধরে কিনছি।
উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খান বলেন, জমির উপরিভাগ থেকে ছয় ইঞ্চি পর্যন্ত জৈব পদার্থ (মাটির পুষ্টিগুণ) বিদ্যমান থাকে। উপরিভাগের মাটি কেটে নিলে মাটি তার উর্বরতা হারিয়ে ফেলে। বিষয়টি আমি এসিল্যান্ড মহোদয়কে অবগত করে ব্যাবস্থা গ্রহণ করবো।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শফিকুল ইসলাম বলেন, আমাদের অভিযান অব্যাহত রয়েছে। কেউ যদি আবারো এহেন কর্মকান্ড চালিয়ে মাটি উত্তোলন করে তাহলে আমরা আরো কঠোর ব্যবস্থা গ্রহণ করবো।


     এই বিভাগের আরো খবর