,

শীতে কাবু চা শ্রমিকরা

মাধবপুর প্রতিনিধি : মাধবপুরের পাঁচটি চা বাগানে শীতে কাবু হয়ে পড়েছেন স্বল্প আয়ের দরিদ্র চা শ্রমিকরা। গরম কাপড়ের অভাবে প্রচণ্ড ঠান্ডায় কষ্টে দিন কাটাচ্ছেন তাঁরা। তবে এর মাঝেও শ্রমিকরা চা বাগানের কাজ করে যাচ্ছেন। বাগানের ভেতরে সবুজে ঘেরা গাছপালা বেশি থাকায় ঠান্ডার মাত্রা আরও বেশি অনুভূত হয়। প্রতি বছর শ্রমিকদের মধ্যে শীতের জামাকাপড় বিতরণ করা হলেও এ বছর তাদের মধ্যে কোনো শীতের কাপড় বিতরণ করা হয়নি।
তেলিয়াপাড়া চা বাগানের শ্রমিক নেতা সরজিত পাশী জানান, তিন-চার দিন ধরে প্রচণ্ড শীত নেমেছে। বৃহস্পতি ও শুক্রবার সূর্যের কোনো দেখা মেলেনি। হালকা বাতাসের সঙ্গে তীব্র শীতে ঘর থেকে বের হওয়া দায়। এর পরও চা শ্রমিকরা বাগানের ভেতরে সকাল-সন্ধ্যা আট ঘণ্টা কাজ করছেন।
সুরমা চা বাগানের শ্রমিক নেতা লালমোহন জানান, এ বছর বেশি শীত পড়েছে। চা শ্রমিকরা দৈনিক ১৭০ টাকা মজুরি পান। এ টাকা দিয়ে তাদের সংসার চলা কঠিন। টাকার অভাবে চা বাগানের মানুষ শীতের কাপড় কিনতে পারছেন না। এ ছাড়া এ বছর শীতের কাপড়ের দামও কিছুটা বেশি।
জগদীশপুর চা বাগানের শ্রমিক সাধন সাঁওতাল বলেন, ‘শীতের কারণে চা বাগানের বয়স্ক, নারী ও শিশুদের মধ্যে বিভিন্ন রোগব্যাধি দেখা দিয়েছে। অনেকে ঠান্ডাজনিত রোগে ভুগছেন। সরকারিভাবে কম্বল বিতরণ করা হলেও চা বাগানের শ্রমিকরা কোনো কম্বল পায়নি।’
তেলিয়াপাড়া চা বাগান এলাকার ইউপি সদস্য সাইমুন মরমু বলেন, ‘চা বাগানে নিম্ন আয়ের মানুষের মধ্যে জরুরিভাবে শীতের কাপড় বিতরণ করা দরকার।’
মাধবপুর ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নুর মামুন জানান, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৫ হাজার ৮৮০টি কম্বল ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় বিতরণ করা হয়েছে। ত্রাণ মন্ত্রণালয় থেকে কম্বল এলে চা বাগানসহ অন্যান্য এলাকায় সেগুলো বিতরণ করা হবে।


     এই বিভাগের আরো খবর