,

শ্রীলঙ্কাকে ৭৩ রানে গুটিয়ে ভারতের ৩১৭ রানের জয়

সময় ডেস্ক : সিরিজের তৃতীয় ওয়ানডেতে ভারতের সামনে দাঁড়াতেই পারল না শ্রীলঙ্কা। ব্যাট হাতে বিরাট কোহলি আর শুভমান গিলের বিধ্বংসী সেঞ্চুরির পর গতির ঝড় তুললেন দুই পেসার মোহাম্মদ সিরাজ এবং মোহাম্মদ শামি। শ্রীলঙ্কা গুটিয়ে গেল মাত্র ৭৩ রানে। ভারত পেল ৩১৭ রানের বিশাল জয়। যা ওয়ানডেতে রানের ব্যবধানে সর্বোচ্চ জয়ের রেকর্ড। আগের রেকর্ড ছিল নিউজিল্যান্ডের। ২০০৮ সালে আয়ারল্যান্ডকে তারা হারিয়েছিল ২৯০ রানে। ৩-০ ব্যবধানে সিরিজে ধোলাই হলো শ্রীলঙ্কা।
রান তাড়ায় নেমে টপাটপ উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। দলীয় ৭ রানে আবিস্কা ফার্নান্দোকে দিয়ে শুরু; এরপর আর কেউ ঘুরে দাঁড়াতে পারেনি। ২২ ওভারে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। সর্বোচ্চ ১৯ রান করেন ওপেনার নুয়াইন্দু ফার্নান্দো। এ ছাড়া কাসুন রাজিথা ১৩* আর অধিনায়ক দাসুন শানাকা ১১ রান করেন। ৭ ব্যাটার দুই অঙ্ক ছুঁতে পারেননি। ১০ ওভারে মাত্র ৩২ রান দিয়ে ৪ উইকেট নেন মোহাম্মদ সিরাজ। দুটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ শামি আর কুলদীপ যাদব।
এর আগে তিরুঅনন্তপুরমে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ৩৯০ রান তোলে ভারত। ৯৫ রানের উদ্বোধনী জুটি গড়েন রোহিত শর্মা আর শুভমান গিল। ৪২ রান করা রোহিতকে ফিরিয়ে জুটি ভাঙেন করুণারত্নে। শুভমান গিলের সঙ্গে যোগ দেন বিরাট কোহলি। দুজনই ঝড়ের গতিতে রান তুলতে থাকেন। ৮৯ বলে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন শুভমান। শেষ পর্যন্ত ৯৭ বলে ১৪ চার ২ ছক্কায় ১১৬ রানে এই ওপেনারকে থামান কাসুন রাজিথা।
উইকেটে তখন দাপট দেখাচ্ছেন কোহলি। ৪৮ বলে করেছেন ফিফটি। এরপর সেঞ্চুরি তুলে নিলেন ৮৫ বলে ১০ চার ১ ছক্কায়। তিন অঙ্ক ছোঁয়ার পর আরো বিধ্বংসী হয়ে ওঠেন কোহলি। বাউন্ডারির তালিকায় যোগ হয় আরো তিনটি চার এবং ৭টি ছক্কা। ১১০ বলে ১৬৬ রানে অপরাজিত থাকেন কোহলি। এ ছাড়া শ্রেয়স আয়ার করেন ৩২ বলে ৩৮। ভারতের স্কোর দাঁড়ায় ৫০ ওভারে ৫ উইকেটে ৩৯০ রান।


     এই বিভাগের আরো খবর