,

মানুষ বাঁ হাতে ঘড়ি কেন পরে?

সময় ডেস্ক : কোন হাতে ঘড়ি পরা ভালো, এই নিয়ে অনেকেই ভাবেন। বেশিরভাগ সময়েই দেখা যায়, মানুষ ডান হাতে ঘড়ি পরেন না। বরং বাঁ হাতে ঘড়ি পরতে ভালোবাসেন। এর থেকে অনেকের মনেই প্রশ্ন আসে, এর পিছনে কী কোনও বৈজ্ঞানিক কারণ আছে? চলুন জেনে নেওয়া যাক, কেন অনেকেই ডান হাতে ঘড়ি পরেন বেশিরভাগ সময়। নিজেকে আত্মবিশ্বাসী ও সুন্দর দেখতে সবাই চায়। ঘড়ি বলতে পারেন আমাদের নিত্য দিনের সঙ্গী। ঘড়ি না পড়লে মনে হয় সাজটাই শেষ হয় না। ঘড়ি নিয়ে নানা মানুষের নানারকম শখও থাকে। অল্প টাকা থেকে শুরু করে লাখ টাকা দামের ঘড়ি পাওয়া যায় বাজারে। অনেকে বেশি দাম দিয়েও ঘড়ি কেনেন। কেউ কেউ আবার প্রথম চাকরির টাকা দিয়ে প্রিয় ঘড়িটি কেনেন।
কেন বাঁ হাতে ঘড়ি পরেন? ঘড়ি কোন হাতে পরবেন এটা আসলে সম্পূর্ণ নিজের ইচ্ছা। তবে মানুষ বাঁ হাতে ঘড়ি পরতেই পছন্দ করেন। খুব কম সংখ্যক ডান হাতে ঘড়ি পরেন। বাঁ হাতে ঘড়ি পরার পিছনে কিছু যুক্তিযুক্ত কারণ রয়েছে।
ডান হাতে মানুষ কাজ করে বেশি। পানির কাজ থেকে শুরু করে সব কাজ। তাই কিছু লেগে ঘড়ি নষ্ট হয়ে যেতে পারে, এই জন্য সবাই বাঁ হাতে ঘড়ি পরতেই ভালোবাসে। ডান হাতে বেশি কাজ করা হয় ফলে ঘড়ি দেখতেও সমস্যা হতে পারে। বাঁ হাতে ঘড়ি দেখতে সুবিধা, এ কারণেও অনেকে বাঁ হাতে ঘড়ি পড়েন। বাঁ হাতের কব্জিতে ঘড়ি পরার ব্যবহারিক সুবিধা রয়েছে। বেশিরভাগ মানুষ ডানহাতি এবং ডান হাতে কাজ করার সময় (লেখা ইত্যাদি), বাঁ হাতের ঘড়িতে সময় সহজেই দেখা যায়। বাঁ হাতের নড়াচড়া কম করার কারণে ঘড়ির ক্ষতিও কম হয়। এমনকি বেশিরভাগ কর্মজীবী ?নারী বাঁ হাতের কব্জিতে ঘড়ি পরেন।
সূত্র: হিন্দুস্তান টাইমস বাংলা।


     এই বিভাগের আরো খবর