,

শ্যাম্পু করার পরও খুশকি কমছে না?

সময় ডেস্ক : শীত এলেই খুশকির সমস্যা বাড়ে। খুশকি শুকনো হয়ে ঝরে পড়তে থাকে। এতে বাড়ে অস্বস্তি । মাথায় চুলকানিও দেখা দেয়। খুশকি কখনও কখনও চুলের ফলিকলকে বাধাগ্রস্ত করতে পারে এবং চুল পড়ে যেতে পারে। শীতকালে শুষ্ক ঠান্ডা বাতাসের কারণে খুশকি আরও বেড়ে যায়। খুশকি থেকে মুক্তি পেতে আরও যা করতে পারেন-
গরম এড়িয়ে চলুন : শুষ্ক মাথার ত্বকের সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল তাপ। শীতে অনেকে হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। মাথায় সরাসরি হেয়ার ড্রায়ার ব্যবহার করলে ত্বকের চামড়া শুকিয়ে যায়। ফলে আরও শুষ্ক হয়ে খুশকি ঝরে পড়ে। এ কারণে হেয়ার ড্রায়ারের পরিবর্তে তোয়ালে দিয়ে চুল শুকিয়ে নিন।
সঠিক তোয়ালে ব্যবহার করুন : চুল শুকানোর জন্য সুতির তোয়ালে সেরা। নিয়মিত তোয়ালের রুক্ষ টেক্সচার চুলের জন্য ক্ষতিকর। এতে চুল অতিরিক্ত কুঁচকে যেতে পারে। ধোয়ার পর চুল শুকানোর সবচেয়ে ভাল উপায় হল সুতির কাপড় ব্যবহার করা।
পর্যাপ্ত পানি পান করুন : শীতকালে প্রায়ই পানি কম খাওয়া হয়,এ কারণে মাথার ত্বক শুষ্ক হয়ে যায়। পানির অভাবে ত্বক ও চুলে খুশকির ঝুঁকি বেড়ে যায়। শরীরে আর্দ্রতা বজায় রাখতে প্রতিদিন কমপক্ষে ৪ লিটার পানি পান করুন।
টি ট্রি অয়েল : টি ট্রি অয়েল মাথার ত্বকের জন্য খুব ময়শ্চারাইজিং। এর ভালো অ্যান্টিমাইক্রোবিয়াল প্রভাব রয়েছে। এই দু’টি উপাদানই সংক্রমণ এবং শুষ্কতা প্রতিরোধ করে খুশকি প্রতিরোধ করতে পারে। কয়েক ফোঁটা টি ট্রি অয়েল লাগালে মাথার ত্বক শুষ্ক হওয়ার হাত থেকে রক্ষা পাবে। তখন অন্য কোনও তেল ব্যবহার না করাই ভাল।
চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন : সবরকম চেষ্টার পরও যদি খুশকি কমাতে ব্যর্থ হন তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার যদি একজিমা বা সোরিয়াসিসের মতো সমস্যা থাকে তবে চিকিৎসকরা আপনাকে সঠিক প্রতিকার বলতে পারবেন।
চিনি কম খান : চিনি ত্বকের জন্য খারাপ। রক্তে শর্করার মাত্রা বেশি হলে অতিরিক্ত তৈলাক্ত ফ্লেক্স তৈরি হয়, যা শীতকালে খুশকি বাড়ায়। চিনি খাওয়া সীমিত করুন। বরং খাবারের তালিকায় মধু, গুড় বা অন্যান্য স্বাস্থ্যকর বিকল্প ব্যবস্থা রাখুন।
ক্যাস্টর অয়েল ব্যবহার করুন : শীতে খুশকি থেকে মুক্তি পেতে ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। একটি পাত্রে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল, এক টেবিল চামচ বাদাম তেল এবং ২ থেকে ৩ ফোঁটা রোজমেরি তেল যোগ করুন। এখন ভালভাবে মেশান। কয়েক সেকেন্ডের জন্য গরম করুন। এরপর এটি চুলের গোড়ায় লাগান। সারারাত রেখে দিন। সপ্তাহে ৩ দিন লাগান।


     এই বিভাগের আরো খবর