,

২০ বার জেলে গেলেও চুরি ছাড়েননি তিনি

সময় ডেস্ক : গত ১০ বছরে চুরি করেছেন পাঁচ শতাধিক মোটরসাইকেল। তাঁর বিরুদ্ধে মোটরসাইকেল চুরির মামলা হয়েছে ১৩টি। এসব মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে গেছেন ২০ বার। এরপরও চুরি ছাড়েননি জসিম। দিনে অটোরিকশা চালান আর রাতে সহযোগীদের নিয়ে নামেন মোটরসাইকেল চুরিতে। জসিমসহ এ চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে রাজধানীর মিরপুর থানা পুলিশ। গ্রেপ্তার অপর চারজন হলেন- আশিক বিশ্বাস, মো. হারুন, রাজীব ও মহসীন। গত সোমবার নারায়ণগঞ্জের সোনারগাঁ থানার গোবিন্দপুর এলাকা থেকে গ্রেপ্তার করা হয় তাঁদের। এর আগে শনিবার গ্রেপ্তার করা হয় জসিম ওরপে সোহাগকে।
পুলিশ জানিয়েছে, জসিমের গ্রামের বাড়ি মাদারীপুরের শিবচর উপজেলার বেলদারহাট এলকায়। বসবাস করেন ঢাকায়। দিনে চালান অটোরিকশা; মহল্লায় অটোরিকশা নিয়ে ঘুরে ঘুরে বিভিন্ন বাসাবাড়ির গ্যারেজে করেন মোটরসাইকেল রেকি। দারোয়ান আছে কিনা, থাকলে তাকে ফাঁকি দিয়ে কীভাবে মোটরসাইকেল চুরি করা যায়, সেসব উপায়ও বের করে রাখেন দিনের বেলাতেই। কখনও কখনও রাতেও যান দারোয়ানের গতিবিধি লক্ষ্য করতে।
দিনে চুরি করলে ধরা পড়ার আশঙ্কা থাকে। তাই চুরির সময় হিসেবে বেছে নেন রাত। ২০১৩ সালে ভায়রার হাত ধরে মোটরসাইকেল চুরিতে নামেন জসিম। পরে নিজেই গড়ে তোলেন একটি চক্র। বর্তমানে তাঁর চক্রে চারজন সদস্য থাকলেও আগে ছিল ২০ জন। রাজধানীর বিভিন্ন এলাকায় চুরি করেন তাঁরা। জসিম সর্বশেষ তিন মাস আগে মোটরসাইকেল চুরির মামলায় জামিনে কারাগার থেকে বেরিয়েছেন, কিন্তু চুরি ছাড়েননি। মোটরসাইকেল চুরির কারণে তাঁর নামের আগে যোগ হয়েছে ‘বাইক’। পরিচিত হয়েছেন ‘বাইক জসিম’ নামে।
সূত্র জানায়, মোটরসাইকেল চুরির টাকায় ২০১৭ সালে টাঙ্গাইলে শ্বশুরের গ্রামে ১৬ লাখ টাকা খরচ করে বাড়ি নির্মাণ করেন জসিম। তবে বছর দুয়েক আগে স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ ঘটে তাঁর। এরপর বাড়িটি ছয় লাখ টাকায় বিক্রি করে দেন।


     এই বিভাগের আরো খবর