,

ডায়াবেটিস নিয়ে কিছু ভুল ধারণা

সময় ডেস্ক : ডায়াবেটিস নিয়ন্ত্রণ একটি নিয়মিত প্রক্রিয়া। ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখার জন্য খাদ্যতালিকায় বদল আনতে হবে। এ ছাড়া জীবনযাপনের কায়দায় বদল, ঠিক সময়ে ওষুধ খাওয়া এবং নিয়মিত রক্তে চিনির পরিমাণ নির্ণয় করা উচিত। শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে সুস্থভাবে জীবনযাপন করতে পারবেন। এই ডায়াবেটিস নিয়েও আছে নানা ভুল ধারণা। চলুন জেনে নিই।
১. ভুল ধারণা : শুধু চিনিই ডায়াবেটিসের কারণ- ডায়াবেটিস হওয়ার একাধিক কারণ রয়েছে। এর মধ্যে আছে ওজন, বেশির ভাগ সময় বসে কাজ করা, অস্বাস্থ্যকর খাবার খাওয়া ইত্যাদি। এ ছাড়া জেনেটিক বা বংশগত কারণেও হতে পারে।
২. ভুল ধারণা : ডায়াবেটিস সেরে যায়- বেশির ভাগ ক্ষেত্রে ডায়াবেটিস একবার দেখা দিলে সারা জীবন থাকে। তবে এতে ভয়ের কিছু নেই। ঠিকমতো ওষুধ খেলে ও খাওয়াদাওয়ার অভ্যাস বদলালেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়।
৩. ভুল ধারণা : ডায়াবেটিস শুধু রক্তে চিনির মাত্রাকে প্রভাবিত করে- ডায়াবেটিস অন্যান্য জটিলতাও সৃষ্টি করে। যেমন হৃৎপিণ্ড, চোখ, কিডনি, স্নায়ু বা পায়ের সমস্যা। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করানো জরুরি।
৪. ভুল ধারণা : আমার পরিবারে কারো ডায়াবেটিস নেই, তাই আমারও হবে না- এটা সত্য যে পরিবারে কারো থাকা মানে আপনি ঝুঁকিতে আছেন। পরিবারে এই রোগ নেই, কিন্তু ওই ব্যক্তির হয়েছে, এমন ইতিহাসও আছে।
৫. ভুল ধারণা : আমার ডায়াবেটিস আছে, তাই আমি মিষ্টি একেবারে খেতে পারব না।
মিষ্টি খেলে রক্তে চিনির পরিমাণ বাড়ে এটা ঠিক। কিন্তু আপনি অল্প পরিমাণে খেতে পারেন মিষ্টি। একেবারে বন্ধ করে দিতে হবে এমন নয়।


     এই বিভাগের আরো খবর