,

চুলের যত্নে বেসনের হেয়ার প্যাক

সময় ডেস্ক : আজকাল ধুলা-ময়লা, দূষণের কারণে চুল নিয়ে কমবেশি সবাই সমস্যায় ভোগেন। চুলের যত্নে ঘরোয়া সমাধান হিসেবে বেসন ব্যবহার করতে পারেন। বেসন চুলের জন্য একটি মাল্টিভিটামিন। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ফলিক অ্যাসিড, আয়রন, কপার, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং নিয়াসিন। বেসন চুলের ফলিকলে পুষ্টি জোগায়, চুল পড়া রোধ করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। বেসনে থাকা শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে চুলকে রক্ষা করে।
চুলে বেসন ব্যবহারে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-
১. বেসন মাথোর তালুতে তেলের ভারসাম্য বজায় রাখে এবং অতিরিক্ত তৈলাক্ত বা শুষ্ক হতে দেয় না।
২. বেসন চুলের ফলিকলকে শক্তিশালী করে তোলে, যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে।
৩. চুল পড়া, চুল পাতলা হওয়া এবং খুশকি সারাতে বেসন খুব কার্যকর।
৪. বেসন মাথার ত্বক পরিষ্কার করে এবং জ্বালা, চুলকানি কমায়।
৫. বেসনে থাকা ন্যাচারাল কন্ডিশনিং বৈশিষ্ট্য রয়েছে, চুলকে নরম ও হাইড্রেট রাখে।
চুলের যত্নে বেসনের নানা হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। যেমন-
চুল লম্বা করতে- এক কাপ বেসনের সঙ্গে এক চা চামচ আমন্ড পাউডার, ২ টি ভিটামিন ই ক্যাপসুল এবং এক চা চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। পুরো চুলে এই পেস্টটি লাগিয়ে শুকাতে দিন। তারপর ঠান্ডা পানিতে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন।
খুশকির জন্য- বেসনের পুষ্টি উপাদান খুশকি দূর করতে সাহায্য করে। ৬ টেবিল চামচ বেসনে পরিমাণমতো পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এই পেস্টটি পুরো চুলে লাগিয়ে শুকাতে দিন। তারপর চুল ধুয়ে ফেলুন।
শুষ্ক চুলের জন্য- বেসন চুলে ভেতর থেকে পুষ্টি জোগায় এবং চুলকে নরম ও মসৃণ করে তোলে। এজন্য একটা বাটিতে ২ টেবিল চামচ বেসন, ২ চা চামচ মধু, ১ চা চামচ নারকেল তেল আর পরিমাণমতো পানি ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মাথার ত্বক ও চুলে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। তারপর আরও কয়েক মিনিট রেখে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এটি করতে পারেন।
স্ক্যাল্প পরিষ্কার করতে- একটি পাত্রে বেসন ও পানি ভালো করে মিশিয়ে মাথার ত্বকে ভালো ভাবে লাগান। ১০ মিনিট রেখে মাথা ধুয়ে ফেলুন।


     এই বিভাগের আরো খবর