,

হবিগঞ্জে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন

স্টাফ রিপোর্টার : হবিগঞ্জ জেলায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার (২২ জানুয়ারি) সকালে হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুখলিছুর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ নুরুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ রুহুল্লাহ ও প্রধান শিক্ষক, হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, শেখ আলফাজ উদ্দিন।
দেশব্যাপী প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সবধরনের শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের ৫ থেকে ১৬ বছর বয়সী সব (স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবী শিশু) শিশুকে এক ডোজ কৃমিনাশক ওষুধ বিনামূল্যে সেবন করানো হবে। একই সঙ্গে কৃমির পুনঃসংক্রমণ রোধ করে পরিষ্কার পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার সম্পর্কে সচেতন করে তোলা।
এসব শিশুদের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারে প্রয়োজনীয় স্বাস্থ্য শিক্ষা দেওয়ার ফলে তা অভ্যাসে পরিণত হবে এবং ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যার ব্যাপারে সচেতন হবে, যা থেকে ভবিষ্যতে শিশুরা কৃমিসহ অন্যান্য পরজীবী বাহিত রোগব্যাধি থেকে পরিত্রাণ পাবে জানান অতিথিগণ।
এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা কলিমুল্লাহ সিকদার সহ অন্যান্য কর্মকর্তা বৃন্দ ও শিক্ষক-শিক্ষিকা বৃন্দ।


     এই বিভাগের আরো খবর