,

হার্ট ভালো রাখতে অভ্যাস!

সময় ডেস্ক : হৃদরোগ হুট করে হয় না। দীর্ঘদিন ধরে নানা অভ্যাসের কারণে হয় এই সমস্যা। প্রতিদিনের ভালো অভ্যাস এবং খাবার এই সমস্যা থেকে দূরে রাখতে পারে। তাই নিজের ভালোর জন্য কিছু পরিবর্তন আনা জরুরি। এতে হৃদযন্ত্র ভালো থাকবে। আপনিও থাকবেন সুস্থ।
যা করবেন- উচ্চ রক্তচাপের সমস্যা অনেকের থাকে। এই উচ্চ রক্তচাপের কারণে হতে পারে হার্ট অ্যাটাকের মতো গুরুতর সমস্যা। তাই রক্তচাপ নিয়ে কোনো সমস্যা থাকলে নিয়মিত ওষুধ খান এবং চিকিৎসক এর পরামর্ম নিন।
ব্যায়াম শরীর এবং হার্টের জন্য খুব ভালো। তাই ব্যায়াম করায় অবহেলা করবেন না। ছুটির দিন হলেও নিয়ম করে ব্যায়াম করুন। এতে হৃদরোগজনিত সমস্যা তৈরির ঝুঁকি কম হবে।
বেশি বেশি ফলমূল বেশি খেতে হবে। খিদে মেটাতে খাবারের তুলনায় ভরসা রাখুন ফলের ওপর। ফলে খারাপ চর্বি, কোলেস্টেরল বা কার্বোহাইড্রেট শরীরে জমে যাবে না। হার্টের স্বাস্থ্যও ভালো থাকবে।
প্রসেসড ফুড এবং ফার্স্ট ফুড এড়িয়ে চলুন। এতে শরীরে খাবার কোলেস্টেরল ও ফ্যাটের পরিমাণ বেড়ে যেতে পারে। অতিরিক্ত তেলেভাজা এড়িয়ে চলাই হার্টের জন্য ভালো।
কখনোই পেট ভর্তি করে খাবার খাবেন না। অল্প অল্প করে খাবার খান। এতে হজমে সমস্যা কম হবে। খুব খিদে পেলে মাঝে মাঝে ফল খেতে পারেন।
সূত্র : হিন্দুস্তান টাইমস।


     এই বিভাগের আরো খবর