,

ত্বকের যত্নে কাঠ বাদামের টোনার

সময় ডেস্ক : ত্বকের যত্নে কাঠ বাদামের রয়েছে অনেক গুন। কাঠ বাদাম থেকেই বানিয়ে ফেলতে পারেন টোনার। বাদাম টোনার ত্বকের জন্য দুর্দান্ত কাজ করে। কারণ এতে আছে পুষ্টি এবং খনিজ পদার্থ যা ত্বকের জন্য খুব প্রয়োজনীয়। একাধিক ভিটামিন ও মিনারেলের যোগান দেয় ত্বকে। ভিটামিন ই, সি, বি ৬, ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাগনেসিয়ামের খুব ভালো উৎস কাঠ বাদাম। ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য টোনার ব্যবহার করা জরুরি। ত্বকের পিএইচ ব্যালেন্স ধরে রাখতে সাহায্য করে। ত্বক টানটান থাকে। নিয়মিত টোনার ব্যবহার করলে ত্বক ধীরে-ধীরে উজ্জ্বল হতে শুরু করবে। তাই ফেসওয়াশ বা ক্লিনজিং মিল্ক দিয়ে ধুয়ে এরপরই লাগান টোনার।
কীভাবে বানাবেন কাঠবাদামের টোনার? দুই পদ্ধত্তিতে বানাতে পারেন টোনার। জেনে নিন পুরো প্রনালী। প্রথম পদ্ধত্তি:
যা যা লাগবে- বিশুদ্ধ পানি, দুটি বাটি, কাঠ বাদাম ১০টি, সংরক্ষণ এর জন্য একটি বোতল।
যেভাবে বানাবেন- ১. একটি বাটিতে বাদামগুলো নিয়ে নিন। ২. এরপর বাটিতে পানি দিয়ে বাদামগুলো ভিজিয়ে দিন। ৩. এভাবেই দুই থেকে তিনদিন ভিজিয়ে রাখুন। ৪. সময় পার হলে দেখবেন বাদামগুলো ভিজে ফুলে গেছে আর হালকা বাদামি রঙের পানি বের হয়েছে। সেটি ছেঁকে নিন। ৫. এরপর ছেঁকে নেওয়া পানি বোতলে ভরে নিন। মুখ পরিষ্কার করে এটি মুখে লাগিয়ে নিন।
দ্বিতীয় পদ্ধত্তি
১. ১০টি কাঠ বাদাম সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। ২. সকালে উঠে খোসা ছাড়িয়ে নিন। ৪ টেবিল চামচ গোলাপ জল দিয়ে পেষ্ট বানিয়ে নিন। ৩. তারপর ছেঁকে বাদাম দুধ আলাদা করে নিন। এতে আরো ৩ চামচ গোলাপ জল মেশান। ৪. এবার স্প্রে বোতলে ভরে রাখুন। ফ্রিজে রেখে ৭দিন পর্যন্ত ব্যবহার করতে পারেন।
দিনে ৩-৪বার মুখে স্প্রে করুন। শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে, ব্রণের দাগ কমাতে, বলিরেখা আটকাতে সাহায্য করবে। এ ছাড়া রোদের পোড়া দাগ থেকেও মুক্তি দিবে।


     এই বিভাগের আরো খবর