,

বাংলাদেশ সিরিজ ইংল্যান্ডে খেলতে চায় আয়ারল্যান্ড

সময় ডেস্ক : ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। যেখানে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করবে আটটি দেশ। ইতোমধ্যেই সাত দলের জায়গা নিশ্চিত, যেখানে আছে বাংলাদেশও। সরাসরি অংশ নিতে জায়গা আছে আর একটি। এই জায়গা নিশ্চিত করতেই মরিয়া হয়ে উঠেছে আয়ারল্যান্ড। সূচি অনুযায়ী আগামী মে মাসে আয়ারল্যান্ডে ওয়ানডে সিরিজ খেলতে যাওয়ার কথা বাংলাদেশের। তবে ঘরের মাটিতে সিরিজ আয়োজন না করে বাংলাদেশকে আয়ারল্যান্ড আতিথ্য দিতে চায় ইংল্যান্ডের মাটিতে। কারণ, বাংলাদেশ সিরিজ থেকে পূর্ণ ৩০ পয়েন্ট নিতে মুখিয়ে আছে আইরিশরা। খবর ক্রিকইনফোর।
যদিও প্রতিবেদনে নিজের দেশ রেখে আরেক দেশে সিরিজ আয়োজন করার কারণকে সমস্যা বলে উল্লেখ করেছে ক্রিকইনফো। সেখানে বলা হয়েছে, মে মাসে আয়ারল্যাল্যান্ডে বৃষ্টি হওয়ার আশঙ্কা প্রবল। তাই অনাকাঙ্খিত বৃষ্টিতে যেন ম্যাচ পরিত্যক্ত না হয়, তাই সিরিজটি ইংল্যান্ডে আয়োজনের তৎপরতা চালাচ্ছে আইরিশরা।
ইংল্যান্ডেও যে বৃষ্টির আশঙ্কা নেই, এমনটা নয়। তবে আইরিশ বোর্ডের বিশ্বাস, ইংল্যান্ডে খেললেই ম্যাচগুলোতে ফলাফল পাওয়ার সম্ভাবনা বেশি। তাই ম্যাচ তিনটি অ্যাসেক্সের কেলমসফোর্ডে খেলতে চায় তারা। এজন্য তারা আলোচনাও শুরু করে দিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে।
২১ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে সুপার লিগে ১১ তম অবস্থানে আয়ারল্যান্ড। সমান ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে ১০-এ শ্রীলঙ্কা, ১৯ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা ৯-এ এবং ২৪ ম্যাচে ৮৮ পয়েন্ট নিয়ে আটে আছে ওয়েস্ট ইন্ডিজ। তবে ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ম্যাচ বাকি নেই সুপার লিগে।
সুপার লিগে দক্ষিণ আফ্রিকার শেষ দুটি ম্যাচ নেদারল্যান্ডসের সঙ্গে। সেই সিরিজ ২-০ ব্যবধানে জিতলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৯৮। অন্যদিকে আয়ারল্যান্ড যদি বাংলাদেশকে ৩-০ ব্যবধানে হারায় তাহলে তাদেরও ৯৮ পয়েন্ট হবে। তখন রানরেটের ব্যবধানে যে এগিয়ে থাকবে সেই দলই সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে। বর্তমানে রানরেটে দক্ষিণ আফ্রিকার (-০.৪১০) চেয়ে এগিয়ে আছে আয়ারল্যান্ড (-০.৩৮২)।
তবে আইরিশদের বিশ্বকাপ স্বপ্ন ধূলিসাৎ করে দিতে পারে শ্রীলঙ্কা। মার্চে নিউজিল্যান্ডের মাটিতে সুপার লিগের শেষ সিরিজটি খেলবে লঙ্কানরা। সিরিজটি ৩-০ ব্যবধানে জিতলে বিশ্বকাপে জায়গা পাকা করবে লঙ্কানরা। কিন্তু ২-০ ব্যবধানে জিতলে তাদের পয়েন্ট হবে ৯৭, তখন লড়াইটা হবে আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে। কেননা এক পয়েন্ট এগিয়ে থাকবে এই দুই দল। যদি দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড ও শ্রীলঙ্কা নিজ নিজ সিরিজে ধবলধোলাই হয়, তাহলে কপাল খুলে যাবে ওয়েস্ট ইন্ডিজের।


     এই বিভাগের আরো খবর